লাইভ ভিডিও নিউইয়র্ক টাইমসের ইনকাম প্রায় ৩০ লাখ ডলার

বিভিন্ন ইস্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরাসরি ভিডিওর (লাইভ ভিডিও) মাধ্যমে তথ্য ও বিনোদন পরিবেশন করে বিপুল রাজস্ব আয় করেছে নিউইয়র্ক টাইমস। এবছর তাদের দর্শক সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে।
যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যমটির পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি মাসের শুরুতে তাদের লাইভ ভিডিও অপশনের দর্শকের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ও বিভিন্ন তারকার সরাসরি সাক্ষাৎকার প্রচারের মাধ্যমে এ মাইলফলক ছুঁয়েছে তারা, যা অপরাপর সংবাদ মাধ্যমগুলোর চেয়ে ঢের বেশি।
শুধু দর্শকসংখ্যাই বাড়েনি সাথে বিপুল অংকের রাজস্বও কামিয়েছে নিউইয়র্ক টাইমস। রাজস্বের পরিমাণ সম্পর্কে কোনো তথ্য না দিলেও ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাইভ ভিডিওতে নিউইয়র্ক টাইমস ৩০ লাখ ডলার কামিয়েছে।
ফেসবুক বেশ কিছুদিন আগে লাইভ ভিডিওর অপশন চালু করে। এরপর থেকে সাধারণ ব্যবহারকারীদের পাশাপাশি বেশকিছু প্রতিষ্ঠানও ব্যাপক হারে এ সেবা নিতে শুরু করে। ফেসবুকের পক্ষ থেকে কয়েকটি প্রতিষ্ঠানকে নির্দিষ্ট পরিমাণ রাজস্বের ভিত্তিতে এ সেবা ব্যবহারের সুযোগ দেয়া হয়।
সে অনুযায়ী, নিউইয়র্ক টাইমস ২০১৫ সালের আগস্ট থেকে পরবর্তী এক বছরের জন্য ফেসবুকের কাছ থেকে লাইভ ভিডিও শেয়ারিংয়ের মাধ্যমে সাংবাদিকতার বিশেষ সুবিধা পায়। ফেসবুকের একজন মুখপাত্র জানান, ভিডিও শেয়ারিংয়ের জন্য অল্পকিছু প্রতিষ্ঠান ফেসবুকের কাছ থেকে কিছু আর্থিক সহযোগিতা পেয়ে থাকে। যদিও এ অর্থের পরিমাণ সম্পর্কে তিনি কিছু জানাননি।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্প ও হিলারির মধ্যকার প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কটি নিউইয়র্ক টাইমসের কল্যাণে ৫০ লাখের বেশি মানুষ সরাসরি দেখেছে। পরে গায়িকা-অভিনেত্রী ক্রিস্টিন চেনওয়েথের একটি কনসার্ট সরাসরি প্রচার করলে নিউইয়র্ক টাইমস ৩৯ লাখ মানুষকে এর সাথে সম্পৃক্ত করতে সক্ষম হয়।
প্রিন্ট সংস্করণের রাজস্বের পরিমাণ কমে দিন দিন আসায় পশ্চিমা অনেক গণমাধ্যম ডিজিটাল মাধ্যমে প্রকাশ ও প্রচারের পথ বেছে নিয়েছে। নিউইয়র্ক টাইমসের প্রধান নির্বাহী মার্ক থমসন জানান, গত প্রান্তিকে প্রিন্ট সংস্করণে বিজ্ঞাপন বাবদ রাজস্বের পরিমাণ গত বছরের তুলনায় ১৮ দশমিক ৫ শতাংশ কমে গেছে। এমনকি এটা মোট রাজস্বের মাত্র ২২ শতাংশে এসে ঠেকেছে।
অন্যদিকে ডিজিটাল মাধ্যমে বিজ্ঞাপন বাবদ রাজস্ব ২১ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এ মাধ্যমে রাজস্ব বৃদ্ধিতে সরাসরি ভিডিও সুবিধা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করেন প্রধান রাজস্ব কর্মকর্তা মেরেডিথ কপিট লেভিয়েন।

Comments

Popular posts from this blog

কিভাবে বিজয় কীবোর্ড এ বাংলা লিখবেন?

দেখে নিন কিভাবে Coinbase Bitcoin Wallet একাউন্ট খুলবেন।

ফেইসবুক ফান পেইজ থেকে টাকা আয় করার দারুন ও কার্যকরী উপায়।?